বৃহস্পতিবার, নভেম্বর 26, 2020
Home আটলেটিক্স টোকিও অলিম্পিকে যাওয়ার যোগ্যতা অর্জন করলেন ভারতের নীরজ চোপড়া

টোকিও অলিম্পিকে যাওয়ার যোগ্যতা অর্জন করলেন ভারতের নীরজ চোপড়া

দ্য ব্রিজ ডেস্কঃ ভারতীয় ক্রীড়া প্রেমীদের জন্য খুশীর খবর। নীরজ চোপড়া, যার আসন্ন ২০২০ টোকিও অলিম্পিকে ভারতকে একটি পদক জেতানোর সম্ভাবনা প্রবল তিনি অলিম্পিকে যাওয়ার যোগ্যতা অর্জন করলেন। ২৮শে জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় তিনি অ্যাথলেটিকস সেন্ট্রাল নর্থ-ইস্ট মিটে জ্যাভলিন থ্রোয়ে ৮৭.৮৬ মিটারের জ্যাভলিন ছুঁড়ে এই যোগ্যতা অর্জন করেন। কনুইয়ের চোট সারিয়ে ফিরে এটিই তার প্রথম বড় প্রতিযোগিতা ছিল এবং তাতেই বাজিমাত করলেন নীরজ।

ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন জানিয়েছে, তারা দক্ষিণ আফ্রিকা ফেডারেশনের সঙ্গে কথা বলেছে এবং জেনেছেন এটি একটি ‘আন্তর্জাতিক টুর্নামেন্ট’ ছিল ও নীরজ তাতে জয়ী হয়ে টোকিও অলিম্পিকে যাওয়ার ছাড়পত্র পেয়েছেন।

ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। ছবিঃ ডিএনএ ইন্ডিয়া

চোট পাওয়ার আগে নীরজ শেষবারের মতো ২০১৮র আগস্টে জাকার্তা এশিয়ান গেমসে অংশগ্রহণ করেন। সেখানে তিনি ৮৮.০৬ মিটার জ্যাভলিন ছুঁড়ে জাতীয় রেকর্ড গড়েন এবং স্বর্ণপদক জেতেন।

ছুটির জন্য দীর্ঘ সময় ট্রাকের বাইরে থাকতে হয় তাকে। এই টুর্নামেন্টের আগে চোট থেকে ফেরা যে কতটা কঠিন তা জানিয়েছিলেন নীরজ।” ট্রেনিং করে যাওয়াই অ্যাথলিটদের জীবন। আপনি মনে করুন কাল আপনাকে হঠাৎ চাকরি থেকে বের করে দিয়ে বলা হল, আর আপনাকে আসতে হবে না। আপনার ঠিক কেমন লাগবে? ট্রেনিং না করতে পেরে আমারও ঠিক সেরকমই লাগছে। আমরা সবাই মানুষ, মাসের-পর-মাস ট্রেনিং করতে করতে যখন হঠাৎ একটা চোট সবকিছু তছনছ করে দেয়, তখন মনে হয় সবকিছু ছেড়ে চলে যাই। তারপরেও কঠোর পরিশ্রম করে যেতে হয়, এবং আমি মনে করি আমার এই কঠোর পরিশ্রমের ফল আমি একদিন ঠিক পাবো,” বলেন নীরজ।