শুক্রবার, নভেম্বর 27, 2020
Home টোকিও অলিম্পিক ২০২০ টোকিও অলিম্পিক্সের প্রস্তুতিতে শরণার্থী শুটারদের ট্রেনিং দিয়ে অভিভূত অভিনব বিন্দ্রা

টোকিও অলিম্পিক্সের প্রস্তুতিতে শরণার্থী শুটারদের ট্রেনিং দিয়ে অভিভূত অভিনব বিন্দ্রা

উদ্বাস্তুদের প্রথমবার অলিম্পিক্সে অংশ করা ২০১৬-র রিও-তে। সেখানে কিছু শুটারদের প্রতিভা দেখে মুগ্ধ হয়েছিলেন ইতালির তিনবারের সোনাজয়ী রাইফেল শুটার নিকোলো ক্যামপ্রিয়ানি। টোকিও অলিম্পিক্সে্র প্রস্তুতিতে সেই প্রতিভাবান শুটারদের বেছে নিয়ে তাদের প্রশিক্ষণ দিচ্ছেন নিকোলো। সঙ্গে পুরোপুরিভাবে যুক্ত হয়েছেন অভিনব বিন্দ্রা।

টোকিও অলিম্পিক্সের শুটিংয়ে অংশ নেবে শরণার্থীদেরও একটা দল। উদ্বাস্তুদের প্রথমবার অলিম্পিক্সে অংশ করা ২০১৬-র রিও-তে। সেখানে কিছু শুটারদের প্রতিভা দেখে মুগ্ধ হয়েছিলেন ইতালির তিনবারের সোনাজয়ী রাইফেল শুটার নিকোলো ক্যামপ্রিয়ানি। টোকিও অলিম্পিক্সে্র প্রস্তুতিতে সেই প্রতিভাবান শুটারদের বেছে নিয়ে তাদের প্রশিক্ষণ দিচ্ছেন নিকোলো। সঙ্গে পুরোপুরিভাবে যুক্ত হয়েছেন অভিনব বিন্দ্রা। নিকোলোর গ্রুপে রয়েছেন তিনজন শুটার। তাদের মধ্যে দুজন, খাওলা আর মেহদি বেঙ্গালুরুতে অভিনব বিন্দ্রার অ্যাকাডেমিতে ট্রেনিং করছেন। মেয়ে শরণার্থীরাও আছেন এই প্রস্তুতি পর্বে। তাদের ট্রেনিং দিতে মাঝে মাঝে বিন্দ্রার অ্যাকাডেমিতে আসছেন ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে বিশ্বের  এক নম্বর অপূর্বি চাণ্ডেলাও।

শরণার্থীদের ট্রেনিং দেওয়ার প্রসঙ্গে বিন্দ্রার মন্তব্য, “দেশের সীমানা ছাড়িয়ে কাজের গণ্ডী বাড়ানোর ক্ষেত্রে এই প্রকল্পটি শুধু অভিনব নয়, অসাধারণও। মেহদি ও খাওলার কথাই বলছি। ওদের উন্নতি দেখলে আমি নিজেই অবাক হয়ে যাচ্ছি। টেকনিক্যালি ওরা এত তাড়াতাড়ি উন্নতি করবে ভাবতে পারিনি। এছাড়া মানবিকতার প্রসঙ্গ তুললে আমার মনে হয় শুটিং করে সারাজীবন যা পেয়েছি, তার কিছুটা অন্তত ফিরিয়ে দিতে পারলাম এই প্রকল্পে সক্রিয়ভাবে যোগ দিয়ে।” দোহায় আন্তর্জাতিক শুটিং চ্যাম্পিয়নশিপেই টোকিও অলিম্পিক্সে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করে ফেলেছেন দুই শরণার্থী রাইফেল শুটার।