বুধবার, সেপ্টেম্বর 23, 2020
Home ফুটবল ক্ষিপ্রতা বাড়াতে মোহনবাগানে টেনিস বলে অনুশীলন

ক্ষিপ্রতা বাড়াতে মোহনবাগানে টেনিস বলে অনুশীলন

মোহনবাগান অনুশীলনে মাঝেমধ্যেই ছবিটা দেখা যায়। প্রচণ্ড গতিতে ধেয়ে আসা টেনিস বল শরীর ছুড়ে বাঁচাচ্ছেন শিল্টন পাল, শঙ্কর রায়েরা। কয়েক ফুট দূর থেকে টেনিস র‌্যাকেট দিয়ে একের পর এক বল মেরে চলেছেন গোলরক্ষক কোচ দীপঙ্কর চৌধুরী।  অনুশীলনের আগে ক্রিকেটারেরা ওয়ার্ম আপ করেন ফুটবল খেলে। বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনি থেকে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার— সকলকেই দেখা গিয়েছে ফুটবল নিয়ে মেতে থাকতে।

কিন্তু মোহনবাগান গোলরক্ষকদের টেনিস বলে অনুশীলনের রহস্য কী? শিল্টন বলছিলেন, ‘‘ক্ষিপ্রতা বাড়ানোর জন্যই মূলত আমরা এই ধরনের অনুশীলন করি। টেনিস র‌্যাকেট দিয়ে মারার জন্য গতি খুব বেশি থাকে। দ্বিতীয়ত, দৃষ্টিশক্তির প্রখরতা বাড়ানোর জন্যও এই অনুশীলন অত্যন্ত জরুরি।’’ আই লিগে মোহনবাগানের এক নম্বর গোলরক্ষক শঙ্কর রায় বললেন, ‘‘ক্ষিপ্রতা বাড়াতে পিয়ারলেসে খেলার সময় থেকেই এই অনুশীলন করছি।’’

টেনিস বলে গোলরক্ষকদের অনুশীলন অবশ্য নতুন নয় বিশ্বফুটবলে। কেইলোর নাভাস, ইকের ক্যাসিয়াস থেকে থিবো কুর্তোয়া— প্রত্যেকেই ক্ষিপ্রতা বাড়াতে এই ধরনের অনুশীলন করেন। ভারতীয় ফুটবলেও এখন গোলরক্ষকদের টেনিস বলে অনুশীলন করানো শুরু হয়ে গিয়েছে। জাতীয় দলের প্রাক্তন গোলরক্ষক তনুময় বসু বলছিলেন, ‘‘আমরা যখন খেলতাম, তখন গোলরক্ষক কোচ থাকতেন না দলে। তাই আমরা কখনও টেনিস বলে অনুশীলন করার সুযোগ পাইনি। ক্ষিপ্রতা বাড়ানোর জন্য আমি নিয়মিত ছেলেদের টেনিস বলে অনুশীলন করাচ্ছি।’’