রবিবার, নভেম্বর 29, 2020
Home ফুটবল কন্যাশ্রী কাপ মহিলা ফুটবল লিগঃ ভবিষ্যত তৈরির ছবি দেখছে গ্রামের দরিদ্র মেয়েরা

কন্যাশ্রী কাপ মহিলা ফুটবল লিগঃ ভবিষ্যত তৈরির ছবি দেখছে গ্রামের দরিদ্র মেয়েরা

সোমবার থেকে ইস্টবেঙ্গল মাঠে শুরু হল কন্যাশ্রী কাপ। তিন দশক ধরে আইএফএ পরিচালিত মহিলা ফুটবল লিগকেই এবার একটু নতুন মোড়কে আয়োজন করা হয়েছে। মেয়েদের এই লিগের জন্য রাজ্য সরকার দিচ্ছে ১১ লক্ষ টাকা। অংশগ্রহণকারী মেয়েদের জন্য বরাদ্দ হয়েছে প্রত্যেকদিনরে টিফিন, গাড়িভাড়া, কিটসের জন্য আলাদা টাকা। অংশগ্রহণকারী দলের সংখ্যা ২২টি। জঙ্গলমহলের আদিবাসী দল ছাড়াও খেলছে উত্তরবঙ্গ থেকে আসা চা বাগানের একটি দল। ভাঙরের কৃষিজীবী পরিবারের মেয়েরাও খেলছে এবার। প্রত্যেকদিন ম্যাচের সময় মাঠে রাখা হচ্ছে মহিলা চিকিতসকদের একটা দল।

তবে এবারের লীগে আকর্ষণ ইস্টবেঙ্গলের মহিলা দল। সোমবার উদ্বোধনের সময় উপস্থিত থাকা রাজ্য ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস বললেন, “পরের বার মোহনবাগান, মহমেডান স্পোর্টিংকেও অনুরোধ করব এই লিগের কথা ভেবে মহিলা ফুটবল দল তৈরি করতে।”

তাপস কুমার দে। গত ২০ বছর ধরে তার চুঁচড়ার ফুটবল কোচিং সেন্টার থেকে প্রচুর মেয়ে ফুটবলার উঠে এসেছে। খেলেছে বাংলা দলের জার্সিতে। তারপরও এই কোচিং সেন্টারের নিজস্ব মঠ নেই। মেয়েদের ড্রেস করার একটি ঘরও জোটে না। যেদিন যে মাঠে প্র্যাক্টিস করা হয় সেদিন মাঠের ধারে থাকা কোনও বাড়িতে গিয়ে মেয়েরা ড্রেস করে! সোমবার সেই তাপস দে বলছিলেন, “ এই কন্যাশ্রী কাপ ঠিকভাবে চললে হয়তো ভবিষ্যতে এই মেয়েদেরও একটা ভবিষ্যত তৈরি হবে। ওোরা হাতে কিছু টাকা পাবে।”