বৃহস্পতিবার, নভেম্বর 26, 2020
Home ফুটবল অনূর্ধ্ব ১৭ ভারতীয় মহিলা বিশ্বকাপার গোলকিপারদের ট্রেনিং দেবেন নাইজিরিয়ার কিংবদন্তি গোলকিপার ডেডে

অনূর্ধ্ব ১৭ ভারতীয় মহিলা বিশ্বকাপার গোলকিপারদের ট্রেনিং দেবেন নাইজিরিয়ার কিংবদন্তি গোলকিপার ডেডে

ভারতীয় অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপার ফুটবলারদের কাছে সুবর্ণ সুযোগ! প্রাক্তন মহিলা বিশ্বকাপার, অলিম্পিয়ান, নাইজিরিয়ার জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক, গোলকিপার ডেডে এবার জাতীয় অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপের বর্তমান ভারতীয় ফুটবলারদের মধ্যে গোলকিপারদের ট্রেনিং দেবেন বিশ্বকাপ পর্যন্ত।

মাত্র ২০ বছর বয়সে ডেডে জাতীয় দলের প্রথম একাদশে জায়গা করে নিয়েছিলেন। মাত্র ২৩ বছর বয়সে তার মুকুটে প্রথম বিশ্বকাপ খেলার পালক লেগে গিয়েছিল! মাস খানেক হল এই মহিলা বিশ্বকাপার গোলকিপার ভারতে এসেছেন। এবছরের মহিলা ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগে রানার্স হওয়া দলের সঙ্গে গোলকিপার পর্যবেক্ষক হিসাবে যুক্তও ছিলেন। বলেছেন, “জাতীয় গোলকিপারদের আমি গোড়া থেকে তৈরি করে দিতে চাই। যাতে ভবিষ্যতে ওরা নিজেরাই নিজেদের ফুটবল জীবনকে এগিয়ে নিয়ে যেতে পারে।”

এদিকে মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের চারটি ম্যাচ হতে পারে যুবভারতীতে। ছেলেদের যুব বিশ্বকাপের প্রায় তিন বছর পর আর এক বিশ্ব ফুটবলের আসর বসতে চলেছে কলকাতায়। ২ থেকে ২১ নভেম্বর হবে খেলা। ১৬ দলের লিগের খেলা হতে পারে পাঁচটি জায়গায়।

কলকাতা ছাড়াও খেলা দেওয়া হচ্ছে আমদাবাদ, ভুবনেশ্বর, গুয়াহাটি এবং মুম্বইতে। যুবভারতী ও আমদাবাদে দেওয়া হয়েছে চারটি করে ম্যাচ। অন্য জায়গাগুলি পাচ্ছে আটটি করে। আজ মঙ্গলবার দিল্লিতে এসে সরকারি ঘোষণা করবেন ফিফার যুববিভাগের প্রধান রবার্ট গ্রেসি। তার সঙ্গে থাকবেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু-সহ ফেডারেশন কর্তারা। দিল্লির পাঁচতারা হোটেলে ক্রীড়াসূচি ছাড়াও প্রতিযোগিতার স্লোগানও প্রকাশ করা হবে। তার আগে মেয়েদের বিশ্বকাপ নিয়ে ফেডারে্শন কর্তাদারে সঙ্গে আলোচনায় বসবেন ফিফার প্রতিনিধিরা। তবে ভারতের মেয়েরা কোথায় খেলবেন তা এখনও জানা যায়নি। ফেডারেশন সূত্রের খবর, গুয়াহাটিতে হওয়ার সম্ভবনা বেশি।