মঙ্গলবার, সেপ্টেম্বর 22, 2020
Home ফুটবল বাঙালি চিনা কোচ মশগুল রবিবার আই লিগে ইন্দ্রপতন ঘটাতে!

বাঙালি চিনা কোচ মশগুল রবিবার আই লিগে ইন্দ্রপতন ঘটাতে!

ইয়ান ল। পাঞ্জাব এফসি-র কোচ। নাম শুনে মনে হতেই পারে কোচ ভদ্রলোক বিদেশি। কিন্তু তা নয়। জন্মেছিলেন চিনা পরিবারে। কিন্তু আপাদমস্তক বাঙালি! কলকাতায় জন্ম। বালিগঞ্জের গরচা রোডের বাড়িতেই তার বড় হওয়া। পড়াশুনোর পাশাপাশি কলকাতার এই ময়দানেই তার ফুটবলের সঙ্গে পরিচয়, সেখান থেকে প্রেম। খেলতে খেলতেই কোচিংয়ে যোগ দেওয়া। মাত্র ২৬ বছর বয়সে তাকে পাঞ্জাব এফসি-র কোচের পদে বসিয়েছেন ক্লাবের শীর্ষ কর্তা রঞ্জিত বাজাজ।

আপাতত আই লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে পাঞ্জাব এফসি। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ১৭। বহুবছর আগে ইয়ানের দাদু চিন থেকে এসেছিলেন কলকাতায়। চিনা রেস্তোঁরা, জুতোর ব্যবসা, লন্ড্রি-এতগুলো ব্যবসার মধ্যে ইয়ানের জন্মানো এবং দেখতে দেখতে বড় হওয়া।

কলকাতা লিগে সিএফসি-তে জামশিদ নাসিরির হাতে ফুটবলার হিসাবে তৈরি হওয়া। পরে জুনিয়র পর্যায়ে বাংলা এবং ভারতের জার্সিতেও খেলেছেন। কোচ হিসাবে অনেক বছর আগে থেকেই বড় দলের সঙ্গে থাকার ইচ্ছে ছিল। তাই প্রথমে মহমেডান স্পোর্টিং, তারপর এএফসি কাপে মিনার্ভা এফসি খেলার সুযোগ পাওয়ার পর রঞ্জিত বাজাজ ডেকেছিলেন। ইয়ান বলছেন, “রঞ্জিত বাজাজের প্রস্তাবটা লুফে নিয়েছিলাম। যে অভিজ্ঞতা অর্জন করছি পাঞ্জাব এফসি-র সঙ্গে কাজ করতে গিয়ে সেটা আগামী জীবনে খুব কাজে লাগবে।” আপাতত রবিবার আই লিগে ইয়ানের সামনে মোহনবাগান। দুরন্ত ছন্দে থাকা সবুজ-মেরুণকে বধ করার প্রস্তুতিতেই মশগুল ইয়ান ল।