বুধবার, সেপ্টেম্বর 23, 2020
Home আটলেটিক্স টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জনের আশায় নতুন পরিকল্পনা হিমার

টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জনের আশায় নতুন পরিকল্পনা হিমার

দ্য ব্রিজ ডেস্কঃ ৪০০ মিটার দৌড়ে, যুব বিশ্বচ্যাম্পিয়ন এবং এশিয়ান গেমসে রৌপ পদক জয়ী হিমা দাস এই মরসুমে ২০০ মিটার দৌড়ের দিকে আরো বেশি মনোনিবেশ করবেন। যদিও অনেকে মনে করছেন এই পদক্ষেপ অলিম্পিকে তার একক যোগ্যতা অর্জনে বেশ খানিকটা প্রভাব ফেলতে পারে। হিমা আবার ৪০০ মিটার দৌড়ের ব্যাপারে আগামী বছর থেকে ভাববেন। কিন্তু কেন এই পদক্ষেপ? জানা যাচ্ছে, বেশ কিছুদিন ধরেই জ্বরে ভুগছিলেন হিমা, এবং ৪০০ মিটার দৌড়ের অনুশীলন চালাতে গিয়ে যা আরও বাড়ে। এর ফলে গত বছরের ডিসেম্বর এবং নতুন বছরের জানুয়ারি মাস মিলিয়ে মোট তিন সপ্তাহ তিনি ট্রেনিং করতে পারেননি।

Image: The Hindu

এছাড়াও কোমরের চোটও হিমাকে বেশ ভালই ভোগাচ্ছে। ২০০ মিটারের দৌড়ে হিমার সেরা সময় হল ২৩.১০ সেকেন্ড, যা তিনি করেছিলেন ২০১৮ সালের মাঝামাঝি। আর বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জন করতে গেলে একজন দৌড়বাজকে ২২.৮০ সেকেন্ডে এই দূরত্ব অতিক্রম করতে হবে। এর থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে হিমা ঠিক কতটা পিছিয়ে।

আর এই ২০০ মিটারে হিমাকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার উপর থেকে অতিরিক্ত চাপ কমানোর জন্যই, যাতে তিনি নিজের প্রিয় ইভেন্টে সহজেই যোগ্যতা অর্জন করতে পারেন। গতবছর কোমরের চোট পাওয়ার পরে হিমাকে নিয়ে অনেক কাটাছেঁড়া করা হয়। ২০১৮ সালে জাতীয় রেকর্ড করা এবং এশিয়ান গেমসে ৪০০ মিটার দৌড়ে রূপো জেতা হিমার, ২০১৯ সালটা মোটেই ভালো যায়নি। চোটের কারণে হিমা বিশ্ব চ্যাম্পিয়নশিপেও নামতে পারেননি।

 অ্যাথলেটিক ফেডারেশন অফ ইন্ডিয়ার হাই পারফরম্যান্স ডিরেক্টর ভোলকার হারমান ইন্ডিয়ান এক্সপ্রেস’কে বলেন,” এই মরসুমে হিমার ৪০০ মিটার দৌড়ে অনুশীলন চালিয়ে যাওয়ার কোনো মানে নেই কারণ ওর এই মুহূর্তে অত ধকল নেওয়ার শারীরিক ক্ষমতা নেই। আর ৪০০ মিটার দৌড়ে নিজেকে তৈরি করতে আরও কঠোর পরিশ্রম প্রয়োজন। এই মুহূর্তে অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য আর মাত্র সাড়ে চার মাস বাকি, তাই আমরা আগের মত আর ভুল করতে চাই না। আমরা হিমাকে এই মুহূর্তে ৪০০ মিটার দৌড়াতে বলে ওর ওপর অতিরিক্ত চাপ তৈরি করতে চাই না, ও এখনও অনেক ছোট এবং আমরা কোনো তাড়াহুড়ো করতে চাইছি না।”