শুক্রবার, নভেম্বর 27, 2020
Home ফুটবল আইএফএতে এবার নতুন নিয়ম, উঠে যাচ্ছে সই, টোকেন

আইএফএতে এবার নতুন নিয়ম, উঠে যাচ্ছে সই, টোকেন

দ্য ব্রিজ ডেস্কঃ কলকাতা ময়দানে প্রতি মরসুমেই, কোন না কোন ফুটবলারের সই নিয়ে বিতর্ক হয়। আর সেই বিতর্কের মূলে থাকে টোকেন। ফেডারেশনে এই টোকেন ফুটবলারদের সই পর্বের জন্য গুরুত্বপূর্ণ নয়। কিন্তু আইএফএতে টোকেনের গুরুত্ব ছিল অপরিসীম। গতবছরের কথাই ধরা যাক, ইস্টবেঙ্গলের জবি জাস্টিন সই করেন এটিকেতে। ইস্টবেঙ্গলের পক্ষ থেকে দাবি করা হয় জবি আগে তাদের চুক্তিপত্রে সই করেছে। বিষয়টি গড়িয়েছিল ফেডারেশনের প্লেয়ার স্ট্যাটাস কমিটি পর্যন্ত। শেষ পর্যন্ত অবশ্য ফেডারেশনের সিদ্ধান্তে এটিকেতে খেলেন। এটা নতুন কিছু নয়। অবিনাশ রুইদাস, স্নেহাশিস চক্রবর্তী তালিকাটা বিশাল লম্বা।

আর এই ঝামেলা থেকে মুক্তি পেতেই টোকেন এবং  সইপর্ব তুলে দিতে চলেছে আইএফএ। আইএফএতে গিয়ে আর ফুটবলারদের সই করা বাধ্যতামূলক থাকলো না। অবশ্য আইএফএ-এর সইপর্ব বাঙালি ফুটবলপ্রেমীদের কাছে নস্টালজিয়া। ৭০ থেকে ৯০ দশক পর্যন্ত দলবদলের মরসুমে সইপর্ব নিয়ে উত্তর হত আইএফএ দপ্তর। লুকিয়ে নিয়ে আসা হতো ফুটবলারদের। তারা আইএফএ অফিস ছাড়তেন সমর্থকদের কাঁধে চড়ে। সময় পাল্টেছে। পাল্টেছে আইএফএ। তাই তারা সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ফুটবলারদের ক্ষেত্রে আইএফএ অফিসে আসার আর দরকার নেই। সেন্ট্রাল রেজিস্ট্রেশন সিস্টেমে অনলাইনে সই হবে ফুটবলারদের। ফলে ঝামেলা অনেকটাই কমবে। বিদেশিদের ক্ষেত্রে কাগজপত্র দেখার জন্য হয়তো তাদের আইএফএ অফিসে যেতেও হতে পারে।

নিয়মটি শুধু যে বড় ক্লাবের জন্য চালু হলো তা নয়। আইএসএল প্রতিটি ডিভিশনের প্রতিটি ক্লাবকেই সেন্ট্রাল রেজিস্ট্রেশন সিস্টেম এই ফুটবলারদের রেজিস্ট্রেশন করতে হবে। আইএফএ মনে করছে এতে ক্লাব, ফুটবলার এবং আইএফএ তিন পক্ষেরই সুবিধা হবে।