মঙ্গলবার, সেপ্টেম্বর 22, 2020
Home শ্যুটিং ইন্টারশ্যুট আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের সৌরভ

ইন্টারশ্যুট আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের সৌরভ

দ্য ব্রিজ ডেস্কঃ বৃহস্পতিবার ছিল ভারতীয় ক্রীড়া ক্ষেত্রে এক উজ্জ্বল দিন। ১৭ বছর বয়সী ভারতের তরুণ শুটার সৌরভ চৌধুরী নেদারল্যান্ডসের, হেগে অনুষ্ঠিত ইন্টারশ্যুট আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে স্বর্ণ পদক জিতলেন। যদিও এটা তার প্রথম আন্তর্জাতিক খেতাব নয়, বিশ্বের চার নম্বর সৌরভ ইতিমধ্যেই যুব অলিম্পিকে চ্যাম্পিয়ন হয়েছেন এবং এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতেছেন।

ভারতের গর্ব সৌরভ। ছবিঃ ডিএনএ

মিরঠে জন্ম নেওয়া এই তরুণ শুটার ২৪৩.৩ স্কোর করে সবার আগে শেষ করেন। তার পিছনে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে শেষ করেন পর্তুগালের থিয়েগো কারাপিনহা ও গ্রেট ব্রিটেনের ক্রিশ্চান কালাঘান। যোগ্যতা অর্জনকারী পড়বে ৫৮৫ পয়েন্ট স্কোর করে ফাইনালের ছাড়পত্র পান সৌরভ। যদি আরেক ভারতীয় সুপার নিখিল কুমার, যিনি এই ইভেন্টে সাত নম্বর শেষ করলেন, তিনি যোগ্যতা অর্জনকারী পড়বে ৫৮৬ পয়েন্ট স্কোর করে শীর্ষস্থানে ছিলেন।

এ বছরের শুরুটা বেশ ভালোই হয়েছিল ২০২০ ফোর্বস ইন্ডিয়া ৩০ ইউ ৩০ তালিকায় নাম থাকা তরুণ সৌরভের। প্রথমে তিনি জানুয়ারি মাসে অনুষ্ঠিত জাতীয় চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জেতেন, শুধু তাই নয় জাতীয় যোগ্যতা অর্জনকারী পর্বে তিনি সর্বোচ্চ ৫৮৩ পয়েন্ট পান এবং ফাইনালে তিনি ২৪৬.৪ পয়েন্ট পেয়ে সর্বজোত সিংকে ২.৫ পয়েন্টের ব্যবধানে হারিয়ে দেন।

আসন্ন টোকিও অলিম্পিকে যেসব ভারতীয় এই দেশকে স্বর্ণপদক দিতে পারেন তাদের মধ্যে অন্যতম হলেন সৌরভ। আর এই তরুণের গত বছরটিও কেটেছিল বেশ উজ্জ্বল ভাবেই। গত বছরে অনুষ্ঠিত আইএসএফ বিশ্বকাপে সৌরভ এককভাবে দুটি স্বর্ণপদক জেতেন এবং টিমের সাথেও তিনটি সোনা পান। এইসব দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমেই সৌরভ আসন্ন টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছেন এবং তার কারণেই ভারতবর্ষ গত বছর শুটিংয়ে চীন ও আমেরিকাকে পিছনে ফেলে সবার আগে শেষ করেছে।