মঙ্গলবার, সেপ্টেম্বর 22, 2020
Home টোকিও অলিম্পিক ২০২০ টোকিও অলিম্পিক্সে ভারত অন্যতম শুভেচ্ছাদূত হিসাবে পেতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে

টোকিও অলিম্পিক্সে ভারত অন্যতম শুভেচ্ছাদূত হিসাবে পেতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে

অলিম্পিক্সে পুসারলা বেঙ্কট সিন্ধুদের উদ্বুদ্ধ করতে আসরে নামতে পারেন ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেট অধিনায়ক। তিনি আবার বর্তমান বোর্ড প্রেসিডেন্টও। নাম, সৌরভ গঙ্গোপাধ্যায়।আসন্ন টোকিয়ো অলিম্পিক্সে ভারতীয় দলের ‘গুডউইল অ্যাম্বাসাডর’ হিসেবে ভাবা হচ্ছে সৌরভের নাম। শনিবার রাতের দিকে জানা গেল, বিরাট কোহালিদের বোর্ড প্রেসিডেন্টকে গুডউইল অ্যাম্বাসাডর হওয়ার অনুরোধ জানিয়ে চিঠিও পাঠিয়ে দিয়েছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ)।

তাতে সবিনয়ে অনুরোধ জানানোর পাশাপাশি ভারতীয় অলিম্পিক সংস্থার সেক্রেটারি জেনারাল রাজীব মেহতা এমনও লিখেছেন যে, সৌরভ দেশের সমস্ত ক্রীড়াবিদের কাছে উদাহরণ। বিরাট এক অনুপ্রেরণা। ভারত অধিনায়ক হিসেবে তাঁর অবদানের কথা মাথায় রেখে এমনও লিখেছেন রাজীব মেহতা যে, এরকম একজন দৃষ্টান্তমূলক নেতাকে দূত হিসেবে পেলে ভারতীয় অলিম্পিক দলই উপকৃত হবে। বিশেষ অনুরোধ জানানো হয়েছে সৌরভকে যে, তিনি যেন এই প্রস্তাব গ্রহণ করেন। সৌরভ এখনও পর্যন্ত ভারতীয় অলিম্পিক সংস্থাকে জবাব পাঠাননি। তবে সম্মতি জানিয়েই যে তিনি উত্তর দেবেন, এ ব্যাপারে বিশেষ সংশয়ের অবকাশ নেই। অলিম্পিক্সে ভারতীয় সংস্থার শুভেচ্ছা দূত হওয়া যথেষ্ট সম্মানের ব্যাপার।

গত বার রিও অলিম্পিক্সে শুভেচ্ছা দূত করা হয়েছিল সচিন তেন্ডুলকর, অভিনব বিন্দ্রা, সলমন খান এবং এ আর রহমানকে। এ বার সৌরভের সঙ্গে বাকি কারা থাকবেন, তা নিয়ে জল্পনা চলছে। তবে বলিউড এবং সঙ্গীতের জগত থেকে বড় নামেরা যুক্ত হলে অবাক হওয়ার নেই। ভারতীয় অলিম্পিক দল এ বারে যথেষ্ট বড় মাপের। নানা খেলার প্রতিনিধি নিয়ে প্রায় ১২০জনের দল হতে পারে। আইওএ সূত্রের খবর, টোকিয়ো রওনা হওয়ার আগে সবাইকে একত্রিত করে ‘মোটিভেশনাল টক’ দেওয়া হতে পারে। আলোচনা প্রাথমিক স্তরে থাকলেও মনে করা হচ্ছে, ওই অনুষ্ঠানে অবশ্যই ডাকা হতে পারে সৌরভকে। তার সঙ্গে অন্যান্য যে শুভেচ্ছা দূতরা থাকবেন, তাঁদেরও বক্তব্য রাখার জন্য ডাকা হতে পারে।