বৃহস্পতিবার, নভেম্বর 26, 2020
Home কুস্তি ছয় ভারতীয় মহিলা কুস্তীগির র‍্যাঙ্কিংএ স্থান পেলেন প্রথম দশে

ছয় ভারতীয় মহিলা কুস্তীগির র‍্যাঙ্কিংএ স্থান পেলেন প্রথম দশে

দ্য ব্রিজ ডেস্কঃ সদ্য সমাপ্ত এশীয় চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত ফলাফল করেছেন ভারতীয় কুস্তিগীররা। এরপরেই বিশ্ব কুস্তি সংস্থা যে ক্রমতালিকা প্রকাশ করেছে তাতে শীর্ষ দশ জনের তালিকায় রয়েছেন ভারতের ৬ মহিলা কুস্তিগীর।

পদক তালিকায় ভারত তিন নম্বর স্থানে থাকলেও, প্রতিযোগিতায় ভারতীয় মহিলা কুস্তিগীরদের ফলাফল ছিল চোখে পড়ার মতো। দীর্ঘ কয়েক বছর ধরেই ভারত ভালভাল কুস্তিগীর দিয়েছে বিশ্বকে, কিন্তু ২০১৮ সালে প্রথম ভারত এশীয় চ্যাম্পিয়নশিপে স্বর্ণ পদক পায়। একটি নন অলিম্পিক বিভাগে সোনা জিতেন নভজোৎ কৌর।

এরপর ২০২০ সালে ভারতের দিব্যা কাকরান সমস্ত রেকর্ড ভেঙ্গে দেন এবং অলিম্পিক বিভাগে স্বর্ণপদক জেতেন। এর আগে তিনি বিশ্ব র্যাঙ্কিংয়ে ২১ নম্বরে ছিলেন, এবং এই স্বর্ণপদক জেতার পরে তিনি ১৫ ধাপ উঠে এখন ৬ নম্বরে রয়েছেন। এছাড়া ভারতের নির্মলা দেবী ২৪ ধাপ উঠে বর্তমানে ৬ নম্বরে রয়েছেন। প্রতিভাবান অনশু যে প্রথমবার সিনিয়র বিভাগে নেমেছিল এবং স্বর্ণপদক পায় সে এবং ৫ ধাপ উঠে এখন সাত নম্বর স্থানে রয়েছে।

এছাড়াও নন অলিম্পিক বিভাগে স্বর্ণ পদক পেয়েছিলেন পূজা ডান্ডা এবং পিংকি। তিনি নেমেছিলেন ৫৫ কেজিবিভ আগে। তার এই জয়ের ফলে পিংকি প্রথম দশে ঢুকে পড়েছেন। অন্যদিকে পূজা, অনশুর বিরুদ্ধে ট্রায়ালে হেরে গিয়ে এই টুর্নামেন্টের নামেননি এবং তিনি এখনো তার নয় নম্বর র‍্যাঙ্ক ধরে রেখেছেন।