সোমবার, সেপ্টেম্বর 21, 2020
Home শ্যুটিং আবার স্বপ্নের প্রত্যাবর্তন ঘটিয়ে জাতীয় শুটিং-এ চ্যাম্পিয়ন শাহজার রিজভি

আবার স্বপ্নের প্রত্যাবর্তন ঘটিয়ে জাতীয় শুটিং-এ চ্যাম্পিয়ন শাহজার রিজভি

দ্য ব্রিজ ডেস্কঃ বারবার পিছিয়ে পড়েও ক্রীড়াবিদদের স্বমহিমায় ফিরে আসার কাহিনী আমরা অনেক শুনেছি, কিন্তু এই প্রত্যাবর্তন কী বারবার সম্ভব? হ্যাঁ ঠিকই শুনেছেন, উত্তরপ্রদেশের শাহজার রিজভি বারবার এই অদ্ভুতুড়ে কাণ্ড ঘটান। এই ঘটনা আবার তিনি ঘটিয়েছেন জাতীয় শুটিং ট্রায়ালে (রাইফেল এবং পিস্তল)। সোমবার এটি অনুষ্ঠিত হয়েছিল জাতীয় খেলাধুলা শুটিং রেঞ্জে, যা অবস্থিত ভাট্টিইউরকাভুতে।

পুরুষদের ১০ মিটার ফাইনালে মেরটের এই ২৫ বছর বয়সী যুবক দু’বারের প্রচেষ্টায় সর্বোচ্চ ২৪১ পয়েন্ট নিয়ে স্বর্ণ পদক জিতলেন। যদিও কোয়ালিফাইং রাউন্ডে 8 জন ফাইনালিস্টের মধ্যে সবথেকে কম ৫৭৮ পয়েন্ট স্কোর করে ফাইনালের ছাড়পত্র পান তিনি।

যোগ্যতা অর্জনকারী রাউন্ডে ধর্মেন্দ্র সিং গাহাওয়ার (সেনা, ৫৮১), নবীন (৫৮১), সার্ভান কুমার (ইউপি, ৫৮০), জিতু রাই (সেনা, ৫৮০), অর্পিত তোমার (৫৭৯), সাগর ডাংগি (ইউপি, ৫৭৯), ওম প্রকাশ মিথারভাল (সেনা, ৫৭৮) ও শাহজার (৫৭৮) পয়েন্ট স্কোর করে ২৫৮ জন প্রতিযোগীদের মধ্যে ফাইনালে ওঠেন। জিতু রাই যাকে গত মাসেই পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে ভারত সরকার, বিশ্ব চ্যাম্পিয়নশিপ, বিশ্বকাপ, কমনওয়েলথ গেমস, এশিয়াড ও কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে ভারতকে অনেকগুলি পদক দেওয়ার জন্য, তিনি এই ফাইনালে জেতার সবথেকে বড় দাবিদার ছিলেন, কারণ প্রথম থেকেই তিনি দুর্দান্ত ফর্মে ছিলেন। যদিও ফাইনালের প্রথম রাউন্ডে মাত্র ৯৩ পয়েন্ট স্কোর করার জন্য বিদায় নিতে হয় তাকে।

তবে এই প্রথম নয়, ২০১৮ সালে নিজের প্রথম বিশ্বকাপে শাহজার রেকর্ড সর্বোচ্চ ২৪২.৩ পয়েন্ট নিয়ে স্বর্ণপদক জেতেন, এছাড়াও আরেকটি বিশ্বকাপে রৌপো পদক পান তিনি। ২০১৭ সালে কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপেও শাহজার সোনা পান, কিন্তু ২০১৮র পর থেকে তিনি আবার হারিয়ে যেতে থাকেন। যদিও আবার তাকে স্বমহিমায় দেখা যায় ২০১৯ জাতীয় ট্রায়ালে।