শনিবার, সেপ্টেম্বর 19, 2020
Home কুস্তি টোকিও অলিম্পিকে যাওয়ার স্বপ্ন চুরমার সাক্ষী মালিকের

টোকিও অলিম্পিকে যাওয়ার স্বপ্ন চুরমার সাক্ষী মালিকের

দ্য ব্রিজ ডেস্কঃ রোম সিরিজ এবং সদ্য শেষ হওয়া এশিয়ান চ্যাম্পিয়নশিপে তার পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না। তবুও অলিম্পিকে যোগ্যতা অর্জন করার স্বপ্ন দেখা ছেড়ে দেননি ভারতীয় মহিলা কুস্তিগীর সোনম মালিক। বুধবার, অলিম্পিকে পদকজয়ী সাক্ষী মালিককে হারিয়ে রীতিমতো তাক লাগিয়ে দেন তিনি। আর তার সঙ্গেই ছিনিয়ে নেন অলিম্পিকের যোগ্যতা অর্জন পর্বে অংশগ্রহণ করার ছাড়পত্র। এশিয়ান অলিম্পিক যোগ্যতা অর্জন পর্ব শুরু হবে কিরগিস্তানের বিশকেকে। ২৭-২৯ মার্চ এই যোগ্যতা অর্জন পর্ব চলবে। এই প্রতিযোগিতায় যারা ফাইনালে পৌঁছাবেন, তারাই টোকিও অলিম্পিকে ছাড়পত্র পাবেন। সোনমের চোখ সেদিকেই।

বছর আঠারোর সোনমের কাজটা অবশ্য সহজ ছিল না। ৬২ কেজি বিভাগে তার থেকে অভিজ্ঞ কুস্তিগীরদের হারিয়ে এগিয়ে যেতে হয়েছে। প্রথমে রাধিকা এবং পরে সোনম হারানো সারিতা মরকে। ৩-১ ব্যবধানে জেতেন তিনি। সারিতা এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৫৯ কেজি বিভাগে সোনা জিতেছিলেন। ফাইনালে রিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী সাক্ষী মালিকের মুখোমুখি হন সোনম। এই ম্যাচে প্রথমে পিছিয়ে পড়েছিলেন সোনম। কিন্তু অলিম্পিকে পদক জয়ী কুস্তিগীর এর বিরুদ্ধে শেষ মুহূর্তে ম্যাচে ফিরে আসেন তিনি। শেষ এক মিনিটের ম্যাচ জেতেন।

সোনমের কোচ আজমের মালিক জানান, ‘সোনমের মতো তরুণ কুস্তিগীরের কাছে সাক্ষীকে হারানো বিশাল ব্যাপার। কনুইয়ের চোটের জন্য শেষ দুটি প্রতিযোগিতায়ও নিজের সেরাটা দিতে পারেনি। এখনো সেই চোট আছে। ভালো করে অনুশীলন করতে পারে না ও।’