মঙ্গলবার, ডিসেম্বর 1, 2020
Home আটলেটিক্স ওয়ার্ল্ড মাস্টার্স মিটে দেশের হয়ে পদকজয়ের প্রস্তুতি প্রলয়ের

ওয়ার্ল্ড মাস্টার্স মিটে দেশের হয়ে পদকজয়ের প্রস্তুতি প্রলয়ের

জাপানে আয়োজিত ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স মিটে অংশগ্রহণের জন্য ভারতীয় দলে সুযোগ পেলেন কোচবিহারের প্রবীণ ক্রীড়াবিদ প্রলয় বন্দোপাধ্যায়। সম্প্রতি বডোদরায় আয়োজিত তৃতীয় ন্যাশনাল মাস্টার্স গেমসের পারফরম্যান্সের নিরিখে ভারতীয় দলে মনোনীত হয়ে ‘ব্লু ব্লেজার’ পেয়েছেন তিনি।

কোচবিহারে ফিরেই বুধবার থেকে ওই প্রতিযোগিতার জন্য প্রস্তুতি শুরু করেছেন প্রলয়। ৬৬ বছর বয়সী ওই ক্রীড়াবিদের সাফল্যে খুশি জেলার ক্রীড়ামহল। প্রলয় বলেন, “জাপানে আয়োজিত ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স মিটে ভারতীয় দলের হয়ে সুযোগ পাওয়া জীবনের বড় প্রাপ্তি।

তিনটি ইভেন্টের জন্য আমি মনোনীত হয়েছি। ইন্ডিয়ার ব্লু ব্লেজার ইতিমধ্যে পেয়েছি। প্রস্তুতিও নিচ্ছি।” গত ৫-৯ ফেব্রুয়ারি বডোদরায় ন্যাশনাল  অ্যাথলেটিক্স মিটের আসর বসেছিল। ওই প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে প্রথম তিনজন জাপানের বিমানের টিকিট পাওয়ার ব্যাপারে অগ্রাধিকার পাচ্ছেন। প্রলয় ওই প্রতিযোগিতায় ১০০ মিটার দৌড়, হার্ডলস রেস ও হাইজাম্পে অংশ নেন।

তিনটি বিভাগেই পদক জিতেছেন। হাইজাম্প ও হার্ডলস রেসে রুপো ও ১০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ পেয়েছেন প্রলয়। সেই সুবাদেই ওই তিনটি বিভাগে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন তিনি। ২০২১ সালের মে মাসে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স মিটের আসর বসবে। প্রলয় বলেন, ‘‘ওই প্রতিযোগিতায় দেশের হয়ে পদক জিততে মুখিয়ে আছি। এ জন্য টানা অনুশীলনে জোর দিচ্ছি। আগে সপ্তাহে পাঁচ দিন অনুশীলন করতাম। এ বার সেটা আরও এক দিন করে বাড়াব।’’ 

৬৫ বছর বা বেশি বয়সীদের বিভাগে আন্তর্জাতিক স্তরে সফল হতে ইতিমধ্যে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনাও করেছেন তিনি। সাফল্য নিশ্চিত করতে শরীর ও পায়ের পেশিতে ‘জোর’ আরও বাড়ানোর টিপস পেয়েছেন। তাতেও খামতি রাখতে চাইছেননা প্রলয়। তিনি বলেন, “এখন জিমেও প্রচুর সময় দিতে হবে।”