রবিবার, নভেম্বর 29, 2020
Home সাম্প্রতিক প্রয়াত বর্ষীয়ান বাস্কেটবল খেলোয়াড় পি ম্যাথিউ সত্য বাবু

প্রয়াত বর্ষীয়ান বাস্কেটবল খেলোয়াড় পি ম্যাথিউ সত্য বাবু

দ্য ব্রিজ ডেস্কঃ ভারতের বর্ষীয়ান বাস্কেটবল খেলোয়াড় পি ম্যাথিউ সত্য বাবু দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভোগার পরে অবশেষে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, তার পরিবার মারফত একথা জানা গেছে। প্রয়ানকালে বাবুর বয়স হয়েছিল ৭৯ বছর। তার স্ত্রী, এক পুত্র ও দুই কন্যাকে রেখে গত হলেন এই নামী বাস্কেটবল খেলোয়াড়।

ম্যাথিউ সত্য বাবু ১৯৬৭ সালে দক্ষিণ কোরিয়ার সৌলে অনুষ্ঠিত হওয়া এশিয়ান বাস্কেটবল চ্যাম্পিয়নশিপে এশিয়ান বাস্কেটবল চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। এছাড়া ১৯৬৯ সালে ব্যাংকক ও ১৯৭০ সালে ম্যানিলায় অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপেও ভারতীয় দলে ছিলেন তিনি।

১৯৭০ সালে ব্যাংককে অনুষ্ঠিত ষষ্ঠ এশিয়ান গেমসে ভারতীয় বাস্কেটবল দলের হয়ে অধিনায়কত্ব করেন তিনি। কোচিং জীবনেও তিনি যথেষ্ট ভালো কাজ করেছিলেন। তিনি একজন এনআইএস বাস্কেটবল কোচ ছিলেন এবং এছাড়াও তিনি ভারতীয় বাস্কেটবল ফেডারেশনের ‘বি’ প্যানেল রেফারি ছিলেন।

বাবু ১৯৬২ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত জাতীয় চ্যাম্পিয়নশিপে অন্ধ্রপ্রদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন এবং এরপর ১৯৬৫ থেকে ১৯৭৫ পর্যন্ত ভারতীয় রেলের হয়ে খেলেন। তার এতটাই প্রতিভা ছিল যে তিনি দুটি ভলিবল টিমের হয়েও খেলেন।

ভারতীয় বাস্কেটবল দলের প্রাক্তন অধিনায়ক জয়শংকর মেনন বলছিলেন, বাবু একদম মাটির মানুষ ছিলেন,”আমি ওনার থেকে ট্রেনিং নিয়েছিলাম এবং ওনার কোচিংয়ে প্রচুর ট্রফি জিতেছি। তিনি যেমন দুর্দান্ত কোচ ছিলেন, ঠিক তেমনই মাটির মানুষও ছিলেন,” সংবাদসংস্থা পিটিআইকে বলেন মেনন।

পরিবার সূত্রে জানা গেছে, আজ অর্থাৎ শুক্রবার বাবুর শেষকৃত্য সম্পন্ন হবে।