রবিবার, ডিসেম্বর 6, 2020
Home ফুটবল ছেলেকে গোল উৎসর্গ করলেন সেভিয়ার জার্সিতেও গোল করা পাপা, নির্লিপ্ত কিবু

ছেলেকে গোল উৎসর্গ করলেন সেভিয়ার জার্সিতেও গোল করা পাপা, নির্লিপ্ত কিবু

খেলা শেষ হতেই গ্যালারি থেকে ঝুলতে শুরু করল বড়সড় এক টিফো। যেখানে মোহনবাগান কোচ কিবু ভিকুনার ছবি দিয়ে লেখা, ‘‘আমাদের শিল্পী, আমাদের গডফাদার।’’ সঙ্গে এ দিনের জয়সূচক গোলদাতা পাপা বাবাকর জিয়োহারার নামে স্লোগান। যা দেখে ভিআইপি গ্যালারিতে বসা এক মোহনবাগান সমর্থক বাবার উপর লেখা ছড়ার পোস্টার তুলে ধরলেন। সেখানে লেখা, ‘‘নাম করা ফুটবলার/ সেনেগালে ধাম/আটকাতে বিপক্ষের ঝরছে প্রচুর ঘাম/আই লিগে কিবুর দলে ভরসা দিচ্ছেন যাঁরা/তাঁদেরই একজন/পাপা বাবাকর জিয়োহারা।’’

রবিবার কল্যাণীতে ম্যাচটা ছিল আই লিগের শীর্ষে থাকা দল মোহনবাগান ও শীর্ষে থাকা গোলদাতা দিপান্দা ডিকার দলের লড়াই। সেই দ্বৈরথে মোহনবাগানকে জেতাল পাপার হেডে করা গোল। আর সারা ম্যাচে মোহনবাগান রক্ষণে বোতলবন্দি হয়ে হতাশ ডিকা ও তাঁর সতীর্থেরা।

১১ ম্যাচে কিবুর দলের পয়েন্ট এখন ২৬। তাদের চেয়ে ৯ পয়েন্ট পিছনে লিগে দ্বিতীয় স্থানে থাকা পঞ্জাব এফসি। ১১ ম্যাচে তাদের পয়েন্ট ১৭।  পঞ্জাব কোচ ইয়ান ল বলেই দিলেন, ‘‘মোহনবাগান অনেকটাএগিয়ে গেল। এই ছন্দে খেললে ওরাই চ্যাম্পিয়ন হবে। বাকি নয় ম্যাচে দেখতে হবে ওরা পয়েন্ট নষ্ট করছে কি  না।’’

লিগে মোহনবাগানের শীর্ষে থাকার অন্যতম কারণ অবশ্যই পাপার ‘গোলমেশিন’ হয়ে ওঠা। সালভা চামোরো গোলের সামনে গিয়ে খেই হারিয়ে ফেলতেন। কিবু তাই নতুন উইন্ডোতে নিয়ে এসেছেন সেনেগালের স্ট্রাইকার পাপাকে। আর পাপা আসতেই ঝলমল করছে কিবুর মোহনবাগান।

লা লিগায় সেভিয়ার জার্সি গায়ে পাপার গোল রয়েছে আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে। সাদিয়ো মানের এই ভক্ত পাপা মোহনবাগানে তাঁর প্রথম তিন ম্যাচে গোল পাননি। তার পরে বাকি চার ম্যাচে পাঁচ গোল। চার ম্যাচে সেরা। তাঁর হেড, স্পট জাম্প, প্রথম টাচ দুর্দান্ত। পায়ে জোরালো শট আছে। এ দিনও ৪২ মিনিটে ধনচন্দ্রের থ্রোয়ে মাথা ছুঁইয়ে গোল করে তা উৎসর্গ করলেন নিজের ১৩ বছরের ছেলে আমোদুউ-কে।