রবিবার, ডিসেম্বর 6, 2020
Home সাম্প্রতিক খেলো ইন্ডিয়া গেমসের ভলিবলে বাংলার মেয়েদের সোনা

খেলো ইন্ডিয়া গেমসের ভলিবলে বাংলার মেয়েদের সোনা

খেলো ইন্ডিয়া গেমসের ভলিবলে চ্যাম্পিয়ন হল বাংলা। গুয়াহাটিতে হওয়া এই ইভেন্টে অনূর্ধ্ব ১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বাংলার মেয়েরা। একইসঙ্গে অনূর্ধ্ব ২১ বিভাগেও রানার্স হয়েছে বাংলার মেয়েরা।

খেলো ইন্ডিয়া গেমসের ভলিবলে চ্যাম্পিয়ন হল বাংলা। গুয়াহাটিতে হওয়া এই ইভেন্টে অনূর্ধ্ব ১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বাংলার মেয়েরা। একইসঙ্গে অনূর্ধ্ব ২১ বিভাগেও রানার্স হয়েছে বাংলার মেয়েরা। অথচ সিনিয়র পর্যায়ে বাংলার ভলিবলে কোনও সাম্প্রতিক সাফল্যের তথ্য পাওয়া যাচ্ছে না।

অনূর্ধ্ব ১৭ বাংলা মেয়েদের কোচ কৌশিক সুর। ভদ্রেশ্বরে তার ভলিবল প্রশিক্ষণ কেন্দ্র ভলিবল খেলোয়াড় তৈরির আতুঁরঘর। সাম্প্রতিককালে জুনিয়র পর্যায়ে বাংলার অন্যতম সফল কোচ। মিনি জাতীয় ভলিবলে কৌশিকের কোচিংয়ে বাংলা চ্যাম্পিয়ন হওয়ার হ্যাটট্রিক করেছিল। তারপর তিনি অনূর্ধ্ব ১৬ বাংলার মেয়েদের নিয়েও গত বছর ভুবনেশ্বরে জাতীয় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হন। সেই দলই বুধবার গুয়াহাটিতে রাজস্থানের বিরুদ্ধে ৩-১ ফলে জিতে খেলো ইন্ডিয়া গেমসে চ্যাম্পিয়ন হয়েছে। বাংলার মেয়েদের এই সোনার প্রাপ্তিতে বড় ভূমিকা থেকে গেল প্রেরণা পাল, স্মরণিকা শেঠি, সাথী দাসদের। কিন্তু সাব জুনিয়র ও জুনিয়র পর্যায়ে দুর্দান্ত ধারাবাহিকতার পর সিনিয়র পর্যায়ে কেন সাফল্য হারিয়ে যাচ্ছে সেই প্রসঙ্গে হতাশ কৌশিক সুর। পরিষ্কারভাবে কিছু বলতে না চাইলেও ইঙ্গিতে বোঝালেন, সিনিয়র পর্যায়ে খেলা খেলোয়াড়দের ধারাবাহিকতা ধরে রাখতে হলে শুধু প্র্যাক্টিসে হবে না। তাদের জন্য নিয়মিত আর্থিক অনুদানের ব্যবস্থা করতে হবে। একইসঙ্গে জাতীয় পর্যায়ের টুর্নামেন্টে সফল হতে হলে মাঝে মাঝে অন্য রাজ্যের মেয়েদের (ভলিবলে উন্নত রাজ্য) সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলে আসতে হবে।