মঙ্গলবার, ডিসেম্বর 1, 2020
Home সাম্প্রতিক খেলোয়াড়দের বয়স ভাঁড়ানো নিয়ে মুখ খুললেন জ্বালা গাট্টা

খেলোয়াড়দের বয়স ভাঁড়ানো নিয়ে মুখ খুললেন জ্বালা গাট্টা

দ্য ব্রিজ ডেস্কঃ গোটা বিশ্বের ক্রীড়া ক্ষেত্রে বয়স ভাঁড়ানো প্রায় একরকম ব্যধিতে পরিণত হয়েছে। বিশ্বের সমস্ত বড় বড় ক্রীড়া সংস্থা এটিকে আটকানোর জন্য সবরকম চেষ্টা করে যাচ্ছে। এবারে এই বিষয়ে সোজাসাপ্টা জবাব দিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকপ্রাপ্ত ভারতের প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় জ্বালা গাট্টা।

খরাদিতে অনুষ্ঠিত পুনে জেলা মিনি র‍্যাঙ্কিং ব্যাডমিন্টন মিটে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জ্বালা। সেখানে তিনি বলেন, বয়স ভাঁড়ানোর ক্ষেত্রে সবথেকে বেশি যদি দায়ী কেউ হয়ে থাকেন, তাহলে তা সেই সন্তানের মা-বাবা অথবা তার কোচ‌, কারণ তারা সব জেনেশুনেও তাদের সন্তানদের বয়স ভাঁড়াতে বাধা দেন না।

ভারতীয় ডবলস ব্যাডমিন্টন খেলোয়াড় জ্বালা গাট্টা। ছবিঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

“আমার মনে হয় বাচ্চারা এটা একেবারেই জানতে পারে না যে তাদের বয়স এভাবে পাল্টে দেওয়া হচ্ছে। কারণ তারা জানেই না, এটা কিভাবে করতে হয়। এটা একমাত্র করে থাকেন তার মা-বাবা বা কোচ‌,” বলেন জ্বালা।

জ্বালা আরো বলেন “অনেকেরই কম খেটে, অনেক উচ্চতায় পৌঁছনোর আকাঙ্ক্ষা থাকে, কিন্তু মা-বাবারা এটা বুঝতে পারেন না, যে তারা তাদের সন্তানদের জন্য খারাপ দৃষ্টান্ত স্থাপন করছেন। তাদের উচিত সন্তানদের সঠিকভাবে এবং সৎ পথে লালন পালন করা, যাতে তারা ভবিষ্যতে বড় হয়ে আয়নায় নিজেদের দেখে লজ্জিতবোধ না করে। এটা মনে রাখতে হবে ফন্দি এঁটে কেউ কখনো বেশিদূর যেতে পারে না, কোচেদের উচিত যদি তারা দেখেন তাদের কোন ছাত্র বা ছাত্রী বয়েস ভাঁড়াচ্ছেন, সঙ্গে সঙ্গে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। আমার গুরু এসএম আরিফ মহাশয়, সব সময় এর বিরুদ্ধে ছিলেন, এবং যখনই এমন ঘটনা দেখতেন তৎক্ষণাৎ তার বিরুদ্ধে ব্যবস্থা নিতেন।”

জ্বালা ভারতকে ডবলস বিভাগে বড় বড় প্রতিযোগিতায়, অনেক পদক জিতিয়েছেন এবং তিনি মনে করেন ডবলসে খেলা ব্যক্তিরা ভারতবর্ষে তাদের প্রাপ্য সম্মান পান না। যদিও তিনি মনে করেন ভারতকে ডবলস বিভাগে তিনি যে স্থানে নিয়ে গেছিলেন, সেখান থেকে কেউ আর এখনও পর্যন্ত এই দেশকে তারপর আর এগিয়ে নিয়ে যেতে পারেনি।