রবিবার, ডিসেম্বর 6, 2020
Home ফুটবল এবার ভারতীয় বংশোদ্ভূত বিদেশি ফুটবলারদের জাতীয় দলে নেওয়ার জন্য তৈরি হচ্ছে বিশেষ...

এবার ভারতীয় বংশোদ্ভূত বিদেশি ফুটবলারদের জাতীয় দলে নেওয়ার জন্য তৈরি হচ্ছে বিশেষ কার্ড

প্রথমে তাদের কাগজপত্র দেখিয়ে প্রমাণ করতে হবে যে তারা ভারতীয় বংশোদ্ভূত। তারপর থেকে যখনই তারা জাতীয় দলের হয়ে খেলতে আসবেন তাদের হাতে ওই সিওআই কার্ড দেওয়া হবে।

বহুবছর ধরে বিদেশের ফুটবলে নিয়মিত অংশ নেওয়া ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের জাতীয় দলে নেওয়ার চেষ্টা চলছে। দ্বৈত নাগরিকত্বের নিয়মে ইউরোপের ফুটবলে দেশগুলো যা সুবিধা পেয়ে আসছে, তার থেকে বঞ্চিত ভারতীয় ফুটবল।

স্টিভন কনস্ট্যানটাইন থেকে শুরু করে বব হাউটন, কলিন টোল- ভারতীয় ফুটবলে আসা এই অভিজ্ঞ বিদেশি জাতীয় কোচেরাও সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে বহুবার প্রস্তাব দিয়েছিলেন যে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে কথা বলে তাদের রাজি করিয়ে বিদেশের বিভিন্ন ক্লাবে খেলা ভারতীয় বংশোদ্ভূত ভাল ফুটবলারদের নিয়ে আসা। যাতে, তাদের যোগদানে ভারতের জাতীয় সিনিয়র দল শক্তিশালী হয়।

জাপান বা ওমান বা কাতারের কথা ছেড়ে দিন, এখন সাফ কাপে পাকিস্তান, আফগানিস্তানও বিদেশের উন্নত ক্লাবে খেলা তাদের দেশের বংশোদ্ভূত ফুটবলারদের নিয়ে আসে জাতীয় দলে খেলানোর জন্য।

সম্প্রতি ফুটবল ফেডারেশনের সঙ্গে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের শীর্ষ কর্তাদের দফায় দফায় বৈঠক হয়েছে এই বিষয়ে। বিশ্বের বিভিন্ন ক্লাবে খেলা ৩৫জন ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারকে বাছাও হযেছে। এই বিষয়ে সিনিয়র ভারতীয় দলের বর্তমান কোচ ইগর স্টিম্যাচের ভূমিকা গুরুত্বপূর্ণ। ফেডারেশন ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের আলোচনায় ঠিক হয়েছে, সিওআই নামের একটি কার্ড তৈরি করা হবে। ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের জাতীয় দলের হয়ে খেলার জন্য এই কার্ড দেওয়া হবে। প্রথমে তাদের কাগজপত্র দেখিয়ে প্রমাণ করতে হবে যে তারা ভারতীয় বংশোদ্ভূত। তারপর থেকে যখনই তারা জাতীয়  দলের হয়ে খেলতে আসবেন তাদের হাতে ওই সিওআই কার্ড দেওয়া হবে।