মঙ্গলবার, মে 26, 2020
To Go
Home আটলেটিক্স আরও এক ভারতীয় অ্যাথলিট ডোপ টেস্টে পাশ করতে ব্যর্থ

আরও এক ভারতীয় অ্যাথলিট ডোপ টেস্টে পাশ করতে ব্যর্থ

Published:

দ্য ব্রিজ ডেস্কঃ টোকিও ২০২০ অলিম্পিক শুরু হতে আর ছয় মাসও বাকি নেই, কিন্তু ভারতীয় অ্যাথলিটরা এর মাঝেই বিতর্কের পর বিতর্কে জড়িয়ে পড়ছেন। আমরা সকলেই জানি এই মাসের শুরুতেই অ্যাথলিট করণজিৎ কৌর ডোপিং এর কারণে নির্বাসিত হয়েছেন। কয়েকদিন যেতে না যেতেই এবার ভারতের মিডিল ডিসটেন্স রানার প্রাচী চৌধুরীর ডোপ টেস্টও পজিটিভ এসেছে।

ইনি সেই প্রাচী যিনি ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে বাট করার পরে ভারতীয় অ্যাথলেটিকস ফেডারেশনকে (এএফআই) সুপ্রিম কোর্টে টেনে নিয়ে গেছিলেন। এবার তার মূত্রের নমুনাতেই মিলল এক অ্যানাবোলিক স্টেরয়েড‌। ওষুধটির নাম হল ওকসানড্রোলোন মেটাবোলাইট, এবং এটি জাতীয় অ্যান্টি ডোপিং সংস্থা (নাডা) দ্বারা নিষিদ্ধ একটি ওষুধ। খবরটি টাইমস অফ ইন্ডিয়া মারফত সকলের সামনে আসে।

৪০০ মিটার দৌড়ে দক্ষ, প্রাচী চৌধুরীর ৩০শে ডিসেম্বর পাটিয়ালায় পরীক্ষা নেন সেখানের ডোপ কন্ট্রোল অফিসার এবং কাতারের দোহায় এটির পরীক্ষার পরে জানা যায় যে ফলাফল পজিটিভ এসেছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, প্রাচীকে নোটিশ দেওয়া হলেও তিনি কেন এই নিষিদ্ধ ওষুধ ব্যবহার করেছিলেন তার সঠিক উত্তর দিতে পারেননি। তার ডোপ টেস্টের ফলাফল পজিটিভ আসার ফলে প্রাচী আসন্ন ২০২০ টোকিও অলিম্পিকের কোনোরকম যোগ্যতা অর্জনকারী ম্যাচে নামতে পারবেন না এবং এর পাশাপাশি ভারতীয় অ্যাথলেটিকস ফেডারেশনের কোন টুর্নামেন্টও খেলতে পারবেন না।

To Go