মঙ্গলবার, সেপ্টেম্বর 22, 2020
Home ক্রিকেট টি-২০ বিশ্বকাপের প্রস্তুতিতে ভারত : আগামীকাল থেকে শুরু হচ্ছে ত্রি-দেশীয় সিরিজ

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতিতে ভারত : আগামীকাল থেকে শুরু হচ্ছে ত্রি-দেশীয় সিরিজ

২০১৮ সালে তিনটি দল যখন আগেরবারের মুখোমুখি হয়েছিল ভারতে তখন নিজেদের খেলা ৪ টি ম্যাচের মধ্যে তিনটেই হেরে গেছিল। একমাত্র জয় এসেছিল তাদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে। এমনকি গত বছরের ডিসেম্বর মাসে অস্ট্রেলিয়া এ দলের বিপক্ষে ভারতীয় এ দলের খেলা সিরিজে কেবল মাত্র একটি একদিনের ম্যাচ জিততে সক্ষম হয় তারা, এবং ০-৩ এর ব্যাবধানে হারে টি-২০ সিরিজ।

২১ শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি জোর কদমে শুরু করতে চলেছে ভারত। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া পৌঁছে গেছে ভারত এবং ইংল্যান্ড বিশ্বকাপের আগে প্রতিযোগিতামূলক পরীক্ষায় নিজেদের সেঁকে নেওয়ার জন্য। তিনটি দলই খেলে ফেলেছে একটি করে প্রস্তুতি ম্যাচও। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া খুব সহজেই নিজেদের ম্যাচ যথাক্রমে ৪৭ এবং ৯৮ রানে জিতলেও অস্ট্রেলিয়া গভর্নস দলের কাছে নিজেদের ম্যাচ হেরেছে ভারত। পূর্ণ শক্তির দল নিয়েও কেবল মাত্র জেমিমাহ রড্রিগেজ এর ৪৯ এ ভর করে ২০ ওভারে ১১৫ এর রান তোলে ভারত। জবাবে প্যাটারসনের ৩০, ম্যাকগ্রাথের ৩৫ এবং ১৬ বছরের তরুণী ফোবে লিচফিল্ডের অপরাজিত ২৫ এর দৌলতে অস্ট্রেলিয়া ম্যাচ জিতে নেয় ২ বল বাকি থাকতেই।

২০১৮ সালে তিনটি দল যখন আগেরবারের মুখোমুখি হয়েছিল ভারতে তখন নিজেদের খেলা ৪ টি ম্যাচের মধ্যে তিনটেই হেরে গেছিল। একমাত্র জয় এসেছিল তাদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে। এমনকি গত বছরের ডিসেম্বর মাসে অস্ট্রেলিয়া এ দলের বিপক্ষে ভারতীয় এ দলের খেলা সিরিজে কেবল মাত্র একটি একদিনের ম্যাচ জিততে সক্ষম হয় তারা, এবং ০-৩ এর ব্যাবধানে হারে টি-২০ সিরিজ।

অস্ট্রেলিয়ার ভারতীয় দূতাবাসে ভারতীয় দল

বিশ্বকাপের আগে নিজেদের ভুল-ভ্রান্তি শুধরে নিতে চাইবে ভারত। সেফালি ভার্মা, যার উপর দায়িত্ব থাকবে ভালো ওপেনিং পার্টনারশিপ দলকে দেওয়ার জন্য , ঘরোয়া ম্যাচে ভালো পারফর্ম করলেও আন্তর্জাতিক ম্যাচে স্পিনারদের সামনে সমস্যায় পড়েছেন বারাবার। এ দলের হয়ে খেলা ৬ টী ম্যাচের ৪ টি তেই অস্ট্রেলিয়ার অফ স্পিনার মলি স্ট্রানো তাকে আউট করেছেন। গভর্নস দলের বিপক্ষেও দেখা গেছে একি ছবি। মিতালি রাজের অনুপস্থিতিতে স্মৃতি মন্ধানার উপর দায়িত্ব বাড়বে এবং ভারতীয় দলকে বড়ো রান করতে হলে সেফালি ভার্মা, স্মৃতি মন্ধানা, জেমিমাহ এবং অধিনায়িকা হরমানপ্রীতের উপরেই দলকে ভরসা করতে হবে। ইদানিং কালে ঘরোয়া ম্যাচে রান ছিল না কৌরের ব্যাটে। দলের স্বার্থে উপরের দিকে ব্যাট করতে হলে ভারতীয় দলে ফিনিসারের অভাব সহজেই দেখা অনুভূত হয়। দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় ভেদা কৃষ্ণমূর্তিকে মিডল অর্ডারে অনেক বেশি দায়িত্ব নিতে হবে। স্পিনের দায়িত্ব ভাগ করে নিতে হবে রাজেশ্বরী গায়াকোয়াড, রাধা যাদব, পুনম যাদব, এবং অল রাউন্ডার দীপ্তি শর্মা। পূজা বস্ত্রকারের ব্যাটের হাত থেকেও ভারত আশা করবে প্রয়োজনীয় রান যেমন পেয়েছিল চ্যালাঞ্জারের ফাইনাল ম্যাচে। শিখা পান্ডে আর অরুন্ধতি রেড্ডী অস্ট্রেলিয়ার সিমিং উইকেটে পাওয়ারপ্লেতে উইকেট নেওয়ার জন্য। যদিও ভারতীয় দলে নিয়মিত নন তবুও নুঝাত পারবীন চাইবেন এই সিরিজে রান করে দলে নিজের যায়গা ফিরে পেতে যেমন চাইবেন রিচা ঘোষ নিজেকে জাতীয় দলের জার্সিতে মিডল অর্ডারে। অধিনায়িকা হরমনপ্রীত যেমন চাইবেন নিজের ফর্ম ফিরে পাওয়ার সাথে সাথে বিশ্বকাপের আগে নিজেদের একাদশ তৈরী করে নিতে।

ভারতীয় দল ঃ হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা, জেমিমাহ রড্রিগেজ, সেফালি ভার্মা, রিচা ঘোষ, ভেদা কৃষ্ণামুর্তি, নুজহাত পারবীন, হারলীন দেওল, তানিয়া ভাটিয়া, দীপ্তি শর্মা, রাধা যাদব, রাজ্যেশ্বরী গায়াকোয়াড়, পুনম যাদব, শিখা পান্ডে, অরুন্ধতি রেড্ডী, পূজা বস্ত্রকার।

খেলা দেখা যাবে সোনি সিক্স এবং সোনি নেটওয়ার্কে।


৩১ জানুয়ারি – ভারত বনাম ইংল্যান্ড , সকাল ৮ টা ৪০
১ ফেব্রুয়ারি- অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, সকাল ৮ টা ৩০
২ ফেব্রুয়ারি- অস্ট্রেলিয়া বনাম ভারত , সকাল ৮ টা ৩০
৭ ফেব্রুয়ারি- ভারত বনাম ইংল্যান্ড , সকাল ৮ টা ৩০
৮ ফেব্রুয়ারি- অস্ট্রেলিয়া বনাম ভারত , সকাল ৬ টা ৪০
৯ ফেব্রুয়ারি- অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, সকাল ৮ টা ৪০
১২ ফেব্রুয়ারি- ফাইনাল, সকাল ৮টা ১০