শুক্রবার, নভেম্বর 27, 2020
Home টেবিল টেনিস ভুল থেকে শিক্ষা নিয়ে কী করতে চলেছে ভারতীয় টেবিল টেনিস ফেডারেশন?

ভুল থেকে শিক্ষা নিয়ে কী করতে চলেছে ভারতীয় টেবিল টেনিস ফেডারেশন?

দ্য ব্রিজ ডেস্কঃ ভারতীয় টেবিল টেনিস ফেডারেশনের সেক্রেটারি জেনারেল এমপি সিং শুক্রবার বলেন দলের প্রাক্তন কোচ মাসিমো কষ্টানটিনি হঠাৎ করে চলে গিয়ে সামনে মাসে বুসানে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে ভারতকে খুব বিপদে ফেলেছেন। দীর্ঘ ১৮ মাস ধরে কোনও কোচ ছাড়া খেলে চলেছে বর্তমান টিটি টিম।

২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে ভারতীয় টেবিল টেনিস দল বিনা কোচে খেলছে। গত মাসে দলের অলিম্পিক টিম পর্তুগালে অনুষ্ঠিত যোগ্যতা অর্জনকারী রাউন্ডে খুবই খারাপ ফল করে। সিং আরও বলেন, কষ্টানটিনি যখন চলে যাবেন মনস্থির করেছিলেন, তখন ২০১৮ এশিয়ান গেমসের আগেই তার এই কথা ফেডারেশন কে জানানো উচিত ছিল।

শরৎ কমল। ছবিঃ টুইটার

“বেশিরভাগ দলই কোচ নিয়োগ করে অলিম্পিকের চার বছর আগে থেকে। আর তিনি যে সময় ভারতীয় দল ছেড়ে যান তারপর থেকে আমাদের ঘুরে দাঁড়ানোর খুব কমই সময়ে পাওয়া গেছে। আগামী দিন থেকে আমরা ঠিক করেছি আমরা চার বছরের জন্যই একজন কোচ নিয়োগ করব, আগের মত প্রতিবছর চুক্তি বাড়াব না। ক্রীড়ামন্ত্রক এ বিষয়ে তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছে,” পিটিআইকে জানান এমপি সিং।

শেষ আঠারো মাসে অলিম্পিক টিম কোয়ালিফায়ার, ছাড়া ভারতীয় টেবিল টেনিস দল যথেষ্ট ভালো খেলা উপহার দিয়েছে। মানিকা বাত্রা ২০১৮ কমনওয়েলথ গেমসে চারটি পদক জেতেন, তার মধ্যে দুটি ছিল সোনা। এছাড়াও গত এশিয়ান গেমসে ভারত ইতিহাস সৃষ্টি করে দুটি ব্রোঞ্জ পদক জেতে। দীর্ঘ ৬০ বছরের ইতিহাসে ভারত প্রথম এই বিভাগে কোন পদক জেতে।

ভারতীয় পুরুষ বিভাগে তিনজন জি সত্যেন (বিশ্ব রেংকিং ৩০), শরৎ কমল (রেঙ্ক ৩৪) এবং হরমিত দেশাই (রেঙ্ক ৮৬) প্রত্যেকেই বিশ্ব র্যাঙ্কিংয়ে প্রথম ১০০ জনের মধ্যে রয়েছেন ও একটি শক্তিশালী পুরুষ দল বানাতে সাহায্য করেছেন।

যদিও ভারতীয় পুরুষ ও মহিলা টেবিল টেনিস খেলোয়াড়রা দলগত বিভাগে অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে পারেনি, তার পরেও সেক্রেটারি জেনারেল দলের পাশে রয়েছেন।”আমি আশাবাদী যে আগামী মাসের মধ্যেই দলের নতুন কোচ নিয়োগ করা হবে, ভারতীয় মহিলা দল একটুর জন্য অলিম্পিকে জায়গা পায়নি। অন্যদিকে ছেলেরা, যাদের অবশ্যই যোগ্যতা অর্জন করা উচিত ছিল, তারা চাপের মুখে ভেঙে পড়ে,” বলেন সিং।

এবারে ভারতীয় খেলোয়াড়রা একক ভাবে টেবিল টেনিসে অলিম্পিকে যোগ্যতা অর্জনের লড়াইয়ে নামবেন। সিঙ্গেলসের যোগ্যতা অর্জনকারী রাউন্ডের ম্যাচগুলি এপ্রিল মাস থেকে শুরু হবে।