সোমবার, সেপ্টেম্বর 21, 2020
Home টেনিস ডেভিস কাপঃ বিশ্ব গ্রুপ কোয়ালিফায়ারে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে দল ঘোষণা ভারতের

ডেভিস কাপঃ বিশ্ব গ্রুপ কোয়ালিফায়ারে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে দল ঘোষণা ভারতের

দ্য ব্রিজ ডেস্কঃ সর্বভারতীয় টেনিস অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার ছয় সদস্যের ডেভিস কাপ দল বেছে নিল। এই দল আগামী ৬-৭ মার্চ বিশ্ব গ্রুপ কোয়ালিফায়ারে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জাগরেবে খেলতে নামবে।

এই দলের সঙ্গে নন প্লেইং ক্যাপ্টেন হিসেবে যাবেন রহিত রাজপাল। গত বছর নভেম্বর মাসে পাকিস্তানের বিরুদ্ধে খেলার সময় তাকে এই পদে আনে সর্বভারতীয় টেনিস অ্যাসোসিয়েশন। এই দলের প্রধান তিন সিঙ্গেলস খেলোয়াড় হলেন প্রাজনেশ গুণেস্মরণ, সুমিত নাগাল এবং রাজকুমার রামানাথন। আর ডবলসে দেখতে পাওয়া যাবে অভিজ্ঞ লিয়েন্ডার পেজ ও রোহন বোপান্না জুটি। যদিও দ্বিবীজ স্মরণকেও দলে নিয়েছে নির্বাচকদের দল এবং তারা এটা পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন যে এই দলে পেজ একেবারেই অপরিহার্য নয়। যদি তিনি ভালো না খেলতে পারেন তবে, দ্বিবীজ তার জায়গা নেবেন।

বোপান্না এবং দ্বিবীজ প্রায় গোটা ২০১৯ সালটা একসঙ্গে খেলেছেন, কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনে তারা দুজনেই অন্য পার্টনার নিয়ে খেলতে নামেন। কারণ তারা দুজনেই ডবলস এটিপি র্যাঙ্কিংয়ে নিজেদের আরো উপরে তুলতে চাইছিলেন। যদিও তাদের এই মনোবাঞ্ছা পূরণ হয়নি, কারণ আসন্ন সপ্তাহে প্রকাশিত এটিপি র‍্যাঙ্কিংএ বোপান্না ৪৫ থেকে ৪১-এ নেমে যাবেন। অন্যদিকে স্মরণ এটিপি র‍্যাঙ্কিংএ ৬৫ নম্বরে নেমে যাবেন। বোপান্না ও স্মরণ দুজনেই তাদের পার্টনারদের সঙ্গে টাটা ওপেনে তেমন কিছু করে উঠতে পারেননি। অন্যদিকে লিয়েন্ডার পেজ এই মুহূর্তে প্রথম একশো ক্রমতালিকায় নেই, আর ২০২০ টোকিও অলিম্পিকে তার সুযোগ পাওয়ার একটাই রাস্তা রয়েছে। বোপান্না এবং স্মরণের মধ্যে যদি কেউ আসন্ন অলিম্পিকে যোগ্যতা অর্জন করেন ও তার সঙ্গে জুটি বেঁধে খেলেন।

অলিম্পিকের নিয়ম হল ৩২টা টিম ডবলস বিভাগে অংশ নিতে পারবে। এর মধ্যে প্রথম দশটি স্থান বিশ্ব ক্রমতালিকায় প্রথম ১০ জন খেলোয়াড়ের জন্য রাখা আছে। তারপর তারা নিজেদের পার্টনার হিসেবে দেশের কাউকে বেছে নিতে পারবেন, যারা বিশ্ব র‍্যাঙ্কিংএ প্রথম ৩০০ জনের মধ্যে রয়েছেন।

ছবিঃ হিন্দুস্তান টাইমস

এর আগে বোপান্না ইতিমধ্যেই জানিয়েছেন, তিনি টোকিও অলিম্পিকে স্মরণের সঙ্গে জুটি বেঁধে খেলতে বেশি স্বচ্ছন্দ্য বোধ করবেন। যদিও আজকের ডেভিস কাপে দল নির্বাচন সবার নজর কেড়েছে। যদিও পেজের বয়স এখন ৪০ এর উপরে, কিন্তু তার অভিজ্ঞতা তাকে এগিয়ে রাখছে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ডবলসে নামতে। যদি বোপান্না এবং পেজ ক্রোয়েশিয়া টিমকে হারিয়ে দিতে পারেন, তবে তারা নিশ্চিতভাবেই অলিম্পিকে ভারতের হয়ে সেরা বাজি হতে পারেন।

যদিও বোপান্নার সঙ্গে পেজের ঝামেলা সবারই জানা। এখন এটাই দেখার ইগো ভুলে দুজনে জুটি বেঁধে খেলতে পারেন কিনা।