সোমবার, সেপ্টেম্বর 21, 2020
Home ফুটবল আইএসএলঃ প্রথম ভারতীয় দল হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতা অর্জন এফসি গোয়ার

আইএসএলঃ প্রথম ভারতীয় দল হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতা অর্জন এফসি গোয়ার

দ্য ব্রিজ ডেস্কঃ বুধবার ইতিহাস সৃষ্টি করল এফসি গোয়া। ভারতবর্ষ থেকে প্রথম ফুটবল ক্লাব হিসেবে তারা এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ লিগের ম্যাচ খেলবে। বুধবার আইএসএলের একটি গুরুত্বপূর্ণ ম্যাচে জামশেদপুর এফসিকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে তারা এই যোগ্যতা অর্জন করল।

গোয়ার হয়ে গোল করেন ফেরান কোরোমিনাস (১১মিনিট), হুগো বোমাস (৭০,৯০ মিনিট), জাঁকিচাদ সিং (৮৪ মিনিট) ও মৌরতাদা ফল (৮৭ মিনিট)। এই জয়ের ফলে এই মরসুমের আইএসএল এর লিগ পর্যায়ে শীর্ষস্থান পাকা করল এফসি গোয়া ও তার ফলে গোয়া ২০২১ সালের এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায়ে খেলার ছাড়পত্র পেল তারা।

FC Goa 1. (Image: ISL)

এই জয়ের ফলে ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে লিগ পর্যায়ের খেলা শেষ করল গোয়ার দলটি। তারা দ্বিতীয় স্থানে থাকা এটিকের থেকে ছয় পয়েন্টে এগিয়ে শেষ করল। এক ম্যাচ বাকি থাকতে এটিকের বর্তমানে ৩৩ পয়েন্ট রয়েছে।

এর আগে ভারতের ইস্টবেঙ্গল, মোহনবাগান ক্লাব এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলেছে, কিন্তু এর আগে কোনও এফসি চ্যাম্পিয়নস লিগ খেলেনি। এই টুর্নামেন্টটি ২০০২ সাল থেকে শুরু হয়।

আগে আই লিগ চ্যাম্পিয়ন দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফ অথবা যোগ্যতা অর্জনকারী ম্যাচ খেলার সুযোগ পেত, কিন্তু এর আগে কোনও দল সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র পায়নি।