সোমবার, সেপ্টেম্বর 21, 2020
Home কুস্তি পদ্মশ্রী পুরস্কার যোগ্যরা পায় না বলে ক্ষোভ কুস্তিগির বিনেশ ফোগতের

পদ্মশ্রী পুরস্কার যোগ্যরা পায় না বলে ক্ষোভ কুস্তিগির বিনেশ ফোগতের

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে অর্জুন পুরস্কার পেয়েছেন বিনেশ ফোগত। কিন্তু পদ্ম পুরস্কারে তাঁর নাম বিগত তিনবছরে একবারও উঠল না বলেই ক্ষোভ প্রকাশ করে ফেললেন তিনি। এমনটাই মনে করছেন ক্রীড়ামহলের সঙ্গে যুক্ত ব্যাক্তিরা।

যোগ্য ক্রীড়াবিদরা পদ্ম পুরস্কার পান না, এই ভাষাতেই সোচ্চার হলেন কুস্তিগীর বিনেশ ফোগত। যাকে আসন্ন টোকিয়ো অলিম্পিকে সম্ভাব্য পদকজয়ী হিসেবে দেখা হচ্ছে। সম্প্রতি পদ্ম পুরস্কারের জন্য দেশের কৃতি ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে ভারত সরকার।

আর সেই তালিকা নিয়েই এবার নিজের ক্ষোভ প্রকাশ করলেন বিনেশ ফোগত। পাশাপাশি এই বাছাই প্রক্রিয়া কতটা সঠিক সেই প্রশ্নও তুলেছেন তিনি। টুইট করে ভারতের তারকা এই কুস্তিগীর জানান, ‘প্রতিবছর আমাদের সরকার বেশ কিছু ক্রীড়াব্যক্তিত্বকে পুরস্কার দেয়। এই সম্মান খেলাধুলোর ক্ষেত্রে অত্যন্ত উৎসাহব্যঞ্জক এবং অ্যাথলিটদের উৎকর্ষের পিছনে দৌড়তে সাহায্য করে।কিন্তু অনেকবার দেখা গিয়েছে এই খেতাব সাম্প্রতিক সফলদের সম্মানিত করছে না’। নিজের ক্ষোভ লুকিয়ে না রেখে তিনি আরও লেখেন, ‘প্রায় সবসময়েই মনে হচ্ছে যোগ্য ব্যক্তিকে বাদ রাখা হচ্ছে। এটাই একটা প্যাটার্নে দাঁড়িয়েছে। ২০২০ সালের তালিকাও এর থেকে বাদ গেল না। শেষপর্যন্ত মনে হয় ব্যাপারটা ঠিকঠাক হল না’।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে অর্জুন পুরস্কার পেয়েছেন বিনেশ ফোগত। কিন্তু পদ্ম পুরস্কারে তাঁর নাম বিগত তিনবছরে একবারও উঠল না বলেই ক্ষোভ প্রকাশ করে ফেললেন তিনি। এমনটাই মনে করছেন ক্রীড়ামহলের সঙ্গে যুক্ত ব্যাক্তিরা। বছরের শুরুতেই বিনেশ রোমে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে ৫৪ কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছেন বিনেশ। ২০১৯ সালে বিশ্ব কুল্তিতে ব্রোঞ্জ পদক পেয়েছিলেন তিনি।