মঙ্গলবার, সেপ্টেম্বর 22, 2020
Home সাম্প্রতিক বর্ষসেরা ভারতীয় মহিলা ক্রীড়াবিদ মনোনীতদের তালিকা প্রকাশ করল বিবিসি

বর্ষসেরা ভারতীয় মহিলা ক্রীড়াবিদ মনোনীতদের তালিকা প্রকাশ করল বিবিসি

দ্য ব্রিজ ডেস্কঃ সবাই জানে ভারতবর্ষে ক্রিকেটকে একটা ধর্ম হিসেবে মানা হয়। ক্রিকেট পাগল মানুষ এদেশের প্রতিটি গলিত দেখতে পাওয়া যাবে। আর সেখানে কিনা এত বড় অঘটন। সোমবার দিল্লিতে বিবিসির ভারতীয় মহিলা বর্ষসেরা ক্রীড়াবিদের মনোনয়নের যে তালিকা প্রকাশ করা হয়, তাতে নাম নেই কোনও মহিলা ক্রিকেটারের। যদিও এই তালিকায় রয়েছেন ভারতের প্যারা ব্যাডমিন্টন স্টার মানষী জোশী। মানষীর অদম্য লড়াই আশা জাগিয়েছে বহু প্রতিবন্ধী মহিলার মধ্যে, যাকে কুর্নিশ জানিয়েছে গোটা পৃথিবী।

এছাড়াও যে বছর পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন, সেই বছরেই জোশীও প্যারা ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন হন। মনোনীত হওয়ার পরে বেশ উৎফুল্ল দেখায় মানষীকে। তিনি বলেন,” আমি আরো বেশী খুশী এই কারণে, যে আমায় বিশেষভাবে সক্ষম ক্রীড়াবিদদের তালিকায় মনোনীত না করে, সাধারন ক্রীড়াবিদদের বিভাগে মনোনীত করা হয়েছে।”

৪০ জনের বিশেষ জুরি, দ্যুতি চাঁদকেও এই তালিকায় মনোনয়ন দিয়েছে। দ্যুতি হলেন সেই মহিলা যিনি ২০১৯ সালে ঐতিহ্যশালী ৩০তম গ্রীষ্ম ইউনিভার্সেড জিতেছিলেন‌। এই দৌড়বীর বলেন,”বিবিসিতে হওয়া আমার একটি তথ্যচিত্র দেখে বহু মানুষ আমার খেলাধুলা নিয়ে জানতে পারবে। আর ভারতবর্ষে হতে যাওয়া এই প্রথম বিবিসির সেরা ক্রীড়াবিদদের তালিকায় মনোনীত হতে পেরে আমি গর্বিত।”

মেরি কম। ছবিঃ নর্থইস্ট নাও

ভারতের ছয় বারের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন মেরি কমও এই তালিকায় আছেন এবং এই পুরস্কার জেতার তিনি অন্যতম দাবিদার। এই বিশ্বচ্যাম্পিয়নের কথায়,” আমি কি পুরস্কার পেলাম বা না পেলাম, তা নিয়ে কোন দিনই আমার মাথাব্যথা নেই। যদিও এটুকু বলতে পারি এই পুরস্কার কোন এক প্রকৃত সফল ক্রীড়াবিদের হাতেই উঠবে।”

এই মহিলা ক্রীড়াবিদরা ছাড়া যারা এই তালিকায় মনোনয়ন পেয়েছেন তারা হলেন পিভি সিন্ধু ও ভিনেশ ফোগত।