রবিবার, সেপ্টেম্বর 20, 2020
Home ফুটবল ময়দান বন্ধের প্রতিবাদে লোকসভায় একজোট সব রাজনৈতিক দল

ময়দান বন্ধের প্রতিবাদে লোকসভায় একজোট সব রাজনৈতিক দল

দ্য ব্রিজ ডেস্কঃ ব্রিটিশ আমল থেকে অক্টোবরের প্রথম দুই সপ্তাহ ময়দান বন্ধ থাকার রীতি এখনো চলছে, আর তা নিয়েই লোকসভায় সরব হলেন ভারতের প্রাক্তন অধিনায়ক এবং একমাত্র ফুটবল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়। আমরা সকলেই জানি যে প্রতিবছর পয়লা অক্টোবর থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত সেনাবাহিনী কলকাতা ময়দান বন্ধ রাখে, এই সময় সেখানে কোনো রকম খেলাধুলা হওয়ার নিয়ম নেই, তাবু বন্ধ থাকে, এবং কলকাতার দুই প্রধান ইস্টবেঙ্গল ও মোহনবাগান সমর্থকরা থেকে শুরু করে অন্যান্য দলের সমর্থকরাও তাদের প্রিয় ক্লাবে যেতে পারেন না। কারন সে চত্বরে সেনাবাহিনী কাউকে দেখলেই সেখান থেকে সরিয়ে দেয়, কারন সে কদিন তারা দেখাতে চায়, এই ময়দান তাদেরই অধীনে।

A military tank on display on the Maidan (Central Park), Kolkata, India.

এবার এই বিষয়টি বন্ধ করা উচিত বলে মনে করে লোকসভায় প্রশ্ন তুললেন প্রসূন বাবু। জিরো আওয়ার চলাকালীন এই প্রসঙ্গটি তুলে তিনি বলেন,’ব্রিটিশ আমলে এই নিয়ম করেছিল তখনকার ইংরেজরা। আজ ভারত ৭৩ বছর স্বাধীনতা লাভ করেছে, এখন এই নিয়ম মানার তো কোনও কারণ নেই। এই নিয়ম মানা মানে, একদিক থেকে দেশেরই অসম্মান, কারণ আমরা এক স্বাধীন দেশে বসবাস করি, এবং এখানে ব্রিটিশ নিয়ম পালন করা মানে তা দেশেরই অপমান।”

এই বিষয়ে তিনি সমর্থন পান কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরীর, বিজেপি মন্ত্রী বাবুল সুপ্রিয়রও। এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় বলেন,”প্রসূনদা এটা একটা দারুন প্রস্তাব দিয়েছেন। ১৫ দিন ময়দান বন্ধ থাকে বলে অনেক খেলা পিছিয়ে দিতে হয়, যদি ওই কদিন আমরা ময়দান খোলা পাই তবে লীগের খেলাগুলি আমরা ঠিকঠাকভাবে শেষ করার আরও সময় পাবো।”

ময়দানের ভালোর জন্য লোকসভায় সমস্ত দলই একজোট হয়েছে। এখন দেখার, সত্যিই এই নিয়ম উঠে গিয়ে কোনো ভালো খবর আসে কিনা কলকাতা ময়দানের জন্য।