রবিবার, ডিসেম্বর 6, 2020
Home ফুটবল কেরলের ক্রীড়াসংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে বিখ্যাত ক্লাব এসি মিলান

কেরলের ক্রীড়াসংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে বিখ্যাত ক্লাব এসি মিলান

এবারের সংযুক্তিকরণে ব্যাতিক্রমী দিক হল এসি মিলানের তরফে জানানো হয়েছে, কোঝিকোড় স্পোর্টস সিটির সঙ্গে তাদের সংযুক্তিকরণে টেকনিক্যাল সহায়তা করা ছাড়াও যে কোনও প্রশাসনিক বিষয়ে তারা কেরলের ক্রীড়া সংস্থাটির সঙ্গে যৌথভাবে সিদ্ধান্ত নেওয়া হবে।

ভারতে বিদেশি নামী ক্লাবগুলোর সহায়তা চোখে পড়ার মতো বাড়ছে। মুম্বই সিটি এফসি-র ৬৫ শতাংশ শেয়ার কিনে নিয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। চেন্নাই সিটি এফসি-র ২১ শতাংশ শেয়ার কিনেছে এফসি বাসেল। নবতম সংযোজন বিখ্যাত ক্লাব এসি মিলানের পেশাদারি দৃষ্টিভঙ্গি নিয়ে ভারতীয় ফুটবলে যোগ দেওয়া।

কোঝিকোড় স্পোর্টস সিটির সঙ্গে সংযুক্তিকরণ হচ্ছে ইব্রাহিমোভিচদের ক্লাবের সঙ্গে। কেরলের এই ফুটবল মনস্ক শহরে এসি মিলান তৈরি করছে, একটা বা দুটো নয়, তিনটে ফুটবল অ্যাকাডেমি। ইতালির অন্যতম ঐতিহ্যমণ্ডিত এই ক্লাব চলতি বছরের মাঝামাঝি সময়ে কেরলের তিনটি শহরে তৈরি করতে চলেছে তিনটি ফুটবল অ্যাকাডেমি।

এর আগে বায়ার্ন মিউনিখ, রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, এমনকী বার্সেলোনার মতো নামী ক্লাবগুলো ভারতে খুদে ফুটবলারদের খেলার উন্নতিতে এখানকার বিভিন্ন স্পোর্টস অ্যাকাডেমি ও বিভিন্ন ভারতীয় ক্লাবের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। প্রত্যেকটি গাঁটছড়ায় বিদেশের নামী ক্লাবগুলোর অংশগ্রহণ ছিল টেকনিক্যাল সহায়তার জায়গায়।

কিন্তু এবারের সংযুক্তিকরণে ব্যাতিক্রমী দিক হল এসি মিলানের তরফে  জানানো হয়েছে, কোঝিকোড় স্পোর্টস সিটির সঙ্গে তাদের সংযুক্তিকরণে টেকনিক্যাল সহায়তা করা ছাড়াও যে কোনও প্রশাসনিক বিষয়ে তারা কেরলের ক্রীড়া সংস্থাটির সঙ্গে যৌথভাবে সিদ্ধান্ত নেওয়া হবে। সহজ কথায়, অ্যাকাডেমিগুলো কীভাবে চলবে, কীভাবে তারা অর্থ রোজগার করবে, তাদের বয়সভিত্তিক দল কোন টুর্নামেন্টে অংশ নেবে, এমনকী  স্পোর্টস সিটির প্রশাসনে তাদের কতজন কর্তা থাকবেন সেই বিষয়েও যৌথভাবে সিদ্ধান্ত নেবে এসি মিলান। আপাতত কোঝিকোড় স্পোর্টস সিটির সূত্রে জানা গিয়েছে মিলান অ্যাকাডেমির প্রধান কোচ ক্লদিও জোলা বছরে চার থেকে পাঁচবার কেরলে এসে তৈরি করবেন কোচ। সেই কাজ কিছুটা এগিয়ে গেলে তখন প্রতিশ্রুতিবান খুদে ফুটবলারদের নেওয়ার কাজ শুরু করা হবে।