বৃহস্পতিবার, নভেম্বর 26, 2020
Home ক্রিকেট ২০২১ বিশ্বকাপের দিন এবং ভেন্যু প্রকাশিত হল নিউজিল্যান্ডে

২০২১ বিশ্বকাপের দিন এবং ভেন্যু প্রকাশিত হল নিউজিল্যান্ডে

দ্বাদশ মহিলা বিশ্বকাপের আসর বসতে চলেছে নিউজিল্যান্ডে, ২০২১ সালে। সম্প্রতি তাঁর দিন এবং ভ্যেনু প্রকাশ করল আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। ৬টি ভ্যেনুর বিশ্বকাপ শুরু হবে ৬ই ফেব্রুয়ারি অকল্যান্ডের ইডেন পার্কে তারপর যথাক্রমে ওয়েলিংটন, হ্যামিল্টন, তাউরাঙ্গা, দুনেদিন হয়ে ফাইনাল হলে ৭ই মার্চ ক্রাইস্টচার্চে।

একমাসব্যাপী এই বিশ্বকাপে ৩১ টি ম্যাচ খেলা হবে এবং নিউজিল্যান্ড এই ৬ টি মাঠের সবকটিতেই যাতে খেলতে পারে সেদিকে নজরে রাখা হয়েছে। বিশ্বকাপের সিইও আন্দ্রে নেলসন বলেন যে ম্যাচগুলি যাতে সবসরকম সুযোগ সুবিধা পায় এবং ফ্যানেদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখেই ভ্যেনু নির্বাচন করে হয়েছে। এবং বিশ্বকাপের ম্যাচগুলো যতদূর সম্ভব বেশি দর্শকের কাছে পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য। বিশ্বকাপের এই উন্মোচনে উপস্তিত ছিলেন মিতালি রাজ, দক্ষিণ আফ্রিকার অধিনায়িকা ড্যান নেইকার্ক এবং নিউজিল্যান্ডের নবনির্বাচিত অধিনায়িকা সোফি ডিভাইন। ২০০০ সালের নিউজিল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়িকা এমিলি ড্রাম , রেবেকা রোল সহ ছিলেন মহিলাদের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের অধিকারিণী এমিলিয়া কার।

উপস্থিত সকলেই মহিলাদের ক্রিকেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কথা তুলে ধরেন এবং আগামীতে যে আরো ফুলেফেঁপে উঠবে সেই সম্ভনার কথাও উঠে আসে তারকারদের সমাবেশ থেকে। ৮ দলের এই বিশ্বকাপে ইতিমধ্যেই সরাসরি যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। এছাড়া আয়োজক দেশ হিসেবে নিজেদের স্থান সুরুক্ষিত রেখছে নিউজিল্যান্ড। বাকি ৪ টি স্থানের জন্য বিভিন্ন দেশকে খেলতে হবে কোয়ালিফায়ার। তবে এই বিশ্বকাপের আগেও এই বছর ২১শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা টী-২০ বিশ্বকাপে নিজেদের শক্তি পরীক্ষা করবে দলগুলো।